মানব পাচার প্রতিরোধ সমন্বয় সভায় বক্তারা

বিচার কার্যক্রমকে দ্রুত ত্বরান্বিত করতে হবে

গিয়াস উদ্দিন ভুলু,কক্সবাজার জার্নাল •


কক্সবাজারে মানব পাচার প্রতিরোধ বিষয়ক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

২৩ জানুয়ারি (শনিবার) সকাল সাড়ে ১০ টায় হোটেল রয়েল টিউলিপ হলরুমে সরকারী-বেসরকারী,র‍্যাব, পুলিশ, বিজিবি, কোষ্টগার্ড, গণমাধ্যম, আইনজীবী, ব্যবসায়ীসহবিভিন্ন আন্তর্জাতিক ও জাতিসংঘের সংস্থার প্রতিনিধিদের সাথে এই সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

ইউএসএইড এর সহায়তায় উইনরক ইন্টারন্যাশনাল’র উদ্যোগে বাংলাদেশ কাউন্টার ট্রাফিকিং-ইন-পার্সনস প্রোগ্রামের আওতায় সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো: খলিলুর রহমান খান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কক্সবাজার র্যাব-১৫ এর অধিনায়ক উইং কমান্ডার আজিম আহমেদ, টেকনাফ ব্যাটালিয়ন ২ বিজিবির উপ-অধিনায়ক মেজর রুবাইয়াৎ কবীর, টেকনাফ কোষ্টগার্ড স্টেশন কমান্ডার মো: মানসুরুল মাহদীন, কক্সবাজার চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাষ্ট্রীর সভাপতি আবু মোর্শেদ চৌধুরী, উইনরক ইন্টারন্যাশনাল এর চীফ অব পার্টি লিজবেথ জোনেভেল্ড।

এইচ.এম.নজরুল ইসলামের সঞ্চালনায় সভায় মানব পাচার প্রতিরোধে সকলেই তাদের নিজ-নিজ অবস্থান থেকে দায়িত্ব পালনের অঙ্গীকারসহ ইউনিয়ন, উপজেলা ও জেলা মানব পাচার বিরোধী কমিটিকে শক্তিশালী ও কর্মক্ষম করা, অপরাধীদের বিচার ত্বরান্বিত করার জন্য পুরো বিচার প্রক্রিয়ার সাথে জড়িত ব্যক্তিবর্গকে প্রশিক্ষন প্রদান করা,মানব পাচারের মামলার নিষ্পত্তি করার জন্য আলাদা ট্রাইবুন্যাল গঠন এবং প্রতিটি থানায় শুধুমাত্র মানব পাচার মামলায় তদন্ত এবং এতদসংক্রান্ত কার্যাবলী সুষ্ঠভাবে পালনের জন্য সুর্নিদিষ্ট ও প্রশিক্ষিত একজন করে কর্মকর্তা প্রতিটি থানায় দ্বায়িত্ব প্রদান করার উপর গুরুত্বারুপ করেন।

এ ছাড়াও ভিক্টিম এবং সাক্ষীদের সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তা প্রদানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা, ভিক্টিমদের ক্ষতিপূরনসহ সমাজের সকল অংশের অংশগ্রহণের মাধ্যমে মানব পাচার বিরোধী সামাজিক আন্দোলন গড়ে তোলা ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়।

সভার সমাপনী বক্তব্য রাখেন চীফ অব পার্টি লিজবেথ জোনেভেল্ড।